Jun 16, 2024
National News

Sevoke Rangpo Train to Sikkim : শীঘ্রই চালু হতে চলেছে সেবক-রংপো রেল, সেজে উঠছে সিকিমের প্রথম রেল স্টেশন, উচ্ছ্বসিত ভ্রমণপিপাসুরা

শৌনক মন্ডল। কলকাতা সারাদিন।

প্রায় সম্পূর্ণ সেবক-রংপো রেল প্রজেক্টের কাজ। খুব শীঘ্রই চালু হতে চলেছে সিকিমের প্রথম রেল স্টেশন। উচ্ছ্বসিত ভ্রমণপিপাসুরা। সিকিম ভ্রমণ করার জন্য আর নিউ জলপাইগুড়িতে নামার ঝক্কি থাকবে না তাদের। সেবক থেকে রংপো রেল প্রজেক্ট শুরু হয়ে গেলে এবার সরাসরি পৌঁছে যাওয়া যাবে সিকিমের বিভিন্ন ট্যুরিস্ট স্পটে।

কোন কোন স্টেশন থাকবে সিকিমগামী ট্রেন? প্রকাশ্যে তালিকা।

কবে থেকে সোজা ট্রেনে চেপে সিকিম ভ্রমণ?

রেলের পক্ষ থেকে ২০২৫ সালের অগাস্ট মাসকে ডেডলাইন ধরে নেওয়া হয়েছে। ইতিমধ্যেই ১৪টির মধ্যে ১০টি টানেল তৈরির কাজ সম্পন্ন হয়ে গিয়েছে। ফলে সেবক-রংপো রেল প্রজেক্ট এখন কেবলমাত্র সময়ের অপেক্ষা। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী বছর পুজোর ছুটিতেই সরাসরি ট্রেনে সিকিম ভ্রমণে পৌঁছে যেতে পারবেন পর্যটকরা। সে রাজ্যের পর্যটনকে আরও উন্নত করতে এই প্রথমবার সেবক-রংপো রেল প্রজেক্টের মাধ্যমে গোটা দেশের সঙ্গে রেলপথে যোগাযোগ স্থাপন হবে সিকিমের।

কতটা দীর্ঘ এই সেবক-রংপো রেলপথ?

পশ্চিমবঙ্গের সেবক থেকে সিকিমের রংপো পর্যন্ত এই রেললাইন তৈরি হচ্ছে। এর মধ্যে থাকবে ১৪টি টানেল, ২২টি ব্রিজ (১৩টি বড় এবং ৯টি ছোট)। যা মোট ৪৪.৯৬ কিলোমিটার দীর্ঘ।

কোন কোন স্টেশনে থামবে সিকিমের ট্রেন?

পশ্চিমবঙ্গ থেকে সিকিমগামী ট্রেন মোট পাঁচটি গুরুত্বপূর্ণ স্টেশনে থামবে। তালিকায় রয়েছে সেবক, রিয়াং, তিস্তা বাজার, মেল্লি এবং রংপো। প্রত্যেকটি স্টেশনই পর্যটনের দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং জনপ্রিয়। তবে কেবলমাত্র পর্যটকরাই নয়, স্থানীয়রাই সিকিম এবং উত্তরবঙ্গের মধ্যে দ্রুত যাতায়াতের ক্ষেত্রে এই রেলপথ ব্যবহার করতে পারবেন। এতে সময়ও অনেকটাই বাঁচবে। নিউ জলপাইগুড়ি থেকে সড়কপথে বেশি টাকা দিয়ে গাড়ি ভাড়া না করে এবার সহজেই ট্রেনে চেপে সিকিম পৌঁছে যাওয়া যাবে নিমেষে।

কতটা এগিয়েছে কাজ?

এই রেল প্রজেক্টের সঙ্গে যুক্ত এক আধিকারিক বলেন, ‘সেবক থেকে সিকিমের রংপো পর্যন্ত ট্রেন চলাচল করবে। ১৪টি টানেলের মধ্যে ১০টি টানেলের খননকার্জ সম্পন্ন হয়ে গিয়েছে। চারটি টানেলে রেললাইন পাতার কাজও হয়ে গিয়েছে। বাকি ছ’টিতে কাজ চলছে।

১৩টি মূল ব্রিজের মধ্যে ১২টিরই প্রাথমিক পরিকাঠামো তৈরি হয়ে গিয়েছে। দুর্যোগের জন্য বারবার কাজ পিছিয়ে দিতে হয়েছে। সিমেন্টের প্রলেপ, গ্রাউটিং, প্রাথমিক ডিজাইনের ক্ষেত্রে একাধিক পরিবর্তন আনা হয়েছে। তবে আমরা আশাবাদী ২০২৫ সালের অগাস্ট মাসের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে এই রেললাইন তৈরির কাজ।’

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now