Jun 16, 2024
National News

Post Office Jobs Recruitment 2024 : অষ্টম শ্রেণী পাস যোগ্যতায় পোস্ট অফিসে চাকরির বিপুল সুযোগ

post-img

শৌনক মন্ডল। কলকাতা সারাদিন।

যোগ্য চাকরির জন্য অপেক্ষা করে রয়েছে বহু চাকরিপ্রার্থী। সম্প্রতি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে পোস্ট অফিসের (Post Office Recruitment) তরফ থেকে। বিপুল সংখ্যক প্রার্থী নিয়োগ করা হবে দেশের পোস্ট অফিসগুলিতে।

সরকারের এই সিদ্ধান্তে অত্যন্ত খুশি চাকরিপ্রার্থীরা। এই বছরই নিয়োগ করা হবে ৩৩ হাজারেরও বেশি পদে। যারা পোস্ট অফিসের এই পদগুলোতে আবেদন করতে যারা ইচ্ছুক তারা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। কারা করতে পারবেন আবেদন? কী কী শিক্ষাগত যোগ্যতা লাগবে? আজকের প্রতিবেদন তা বিস্তারিতভাবে জানতে পারবেন।

কেন্দ্রের ডাক বিভাগের তরফে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেটা অনুযায়ী (Post Office Recruitment), মোটটি 5টি পোস্টে নিয়োগ করা হবে। উল্লেখযোগ্য পোস্টগুলি হলো - মেইল গার্ড, ড্রাইভার, মাল্টি টাস্কিং স্টাফ, ডাক পিয়ন ও অন্যান্য পদ। নিম্নে বিস্তারিতভাবে তুলে ধরা হলো কোন পোস্টে কত শূন্য পদ রয়েছে।

পোস্টের নাম শূন্যপদ
মেইল গার্ড: ১১,০২৫
ড্রাইভার: ৮৭১
মাল্টি টাস্কিং স্টাফ: ১২,১৪১
ডাক পিয়ন: ১,২৩১
অন্যান্য পোস্ট: ৬,১৭৪
মোট ৩৩,৪৮০

যারা এই পদের জন্য আবেদন করতে চান তাদের ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর। মাল্টি টাস্কিং স্টাফ পদে ২৫ বছর পর্যন্ত আবেদন করা যাবে। অন্যান্য পদগুলিতে আবেদনের সর্বোচ্চ বয়স সীমা হলো ২৭ বছর। সরকারি নিয়ম মেনে সংরক্ষিত ক্যাটেগরি অর্থাৎ SC/ST প্রার্থীরা এই পদগুলোতে (Post Office Recruitment) আবেদন করার সময় ছাড় পাবেন।

কিছু প্রার্থীরা পোস্ট অফিসের (Post Office Recruitment) এই শূন্য পদগুলোতে আবেদন করার জন্য কত ফি লাগবে আজকের প্রতিবেদনে জানতে পারবেন। পোস্টগুলিতে আবেদনের জন্য অসংরক্ষিত, আর্থিক ভাবে পিছিয়ে পড়া শ্রেণি (EBC) ও অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্তদের (OBC) ফি দিতে হবে ১০০ টাকা। তবে তফশিলি জাতি (SC) ও তফশিলি উপজাতি (ST) প্রার্থীদের কোনরকম ফি জমা দিতে হবে না। SC/ST-দের থেকে বিপুলসংখ্যক আবেদন আসতে পারে এই চাকরির জন্য।

আবেদনকারীদের কিরকম শিক্ষাগত যোগ্যতা লাগবে আসুন জেনে নিই। যে কোনও স্বীকৃত বোর্ড থেকে অষ্টম, দশম ও দ্বাদশ উত্তীর্ণরা ডাকঘরের চাকরির (Post Office Recruitment) জন্য আবেদন করতে পারবেন। আপনার শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র আবেদনপত্রের সঙ্গেই জমা দিতে হবে। বাংলার প্রতিটা জেলা থেকে নারী-পুরুষ নির্বিশেষ যে কেউ এই পদগুলোর জন্য আবেদন করতে পারবেন।

কিভাবে আবেদন করবেন আগ্রহী প্রার্থীরা? আপনাকে আবেদনের জন্য প্রথমে indiapost.gov.in-এ লগ ইন করতে হবে। আবেদনের লিংক আপনি সেখানেই পেয়ে যাবেন। সেখানে ক্লিক করে পূরণ করতে হবে আবেদনের ফর্ম। ডাক বিভাগের এই চাকরি হবে লিখিত পরীক্ষার মাধ্যমে। যোগ্য প্রার্থীদের বেছে নেবে ডাক বিভাগ কর্তৃপক্ষ।

নির্দিষ্ট পদগুলোতে বেতন কত দেওয়া হবে আসুন জেনে নিই এই প্রতিবেদনের মাধ্যমে। পোস্ট অনুযায়ী বেতনের তারতম্য রয়েছে। ডাক পিয়ন ও মেইল গার্ড পদে মাসে ২১,৭০০ থেকে ৬৯,১০০ টাকা বেতন মিলবে। মাল্টি টাস্কিং স্টাফের জন্য প্রতি মাসের পারিশ্রমিক হলো ১৮,০০০-৫৬,৯০০ টাকা। এর পাশাাপাশি DA ও HRA-সহ একাধিক ভাতা দেবে সরকার। তার উপর আছে প্রভিডেন্ট ফান্ডের সুবিধাও।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now