Jun 16, 2024
National News

Heatwave will Continue : ৫০ বছরের রেকর্ডের ঘাড়ে নিশ্বাস কলকাতার, এপ্রিল মাস জুড়েই তীব্র তাপপ্রবাহের চরম সতর্কবার্তা

সুমনা মিশ্র। কলকাতা সারাদিন।

৫০ বছরের রেকর্ডের ঘাড়ে নিশ্বাস কলকাতার। এপ্রিল মাস জুড়েই দাবদাহের সতর্কবার্তা আবহাওয়া দফতরের। তীব্র তাপপ্রবাহের চরম সতর্কবার্তা। দাবদাহে জ্বলছে দক্ষিণবঙ্গ। বাদ যাবে না উত্তরবঙ্গও। পার্বত্য দুই জেলা ছাড়া আর কোথাও বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

আরও সাতদিন দক্ষিণবঙ্গে চলবে তাপপ্রবাহ।

সব জেলায় তাপপ্রবাহ। তীব্র তাপপ্রবাহের চরম সতর্কবার্তা দক্ষিণবঙ্গ জুড়ে। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান ও বাঁকুড়া এই পাঁচ জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা।

উত্তরবঙ্গের নীচের তিন জেলাতে তাপপ্রবাহ চলবে। এর মধ্যে মালদহ ও উত্তর দিনাজপুরে তাপপ্রবাহের তীব্রতা বেশি থাকবে। দক্ষিণ দিনাজপুরেও তাপপ্রবাহের পরিস্থিতি। চরম গরম ও অস্বস্তিকর আবহাওয়া কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে।

আগামী তিন দিনে আরও বাড়বে তাপমাত্রা। এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে রাজ্যের জেলাগুলিতে। আবহাওয়া দফতরের সতর্কবার্তা- প্রয়োজন ছাড়া সকাল ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত রোদে না যেতে।

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের লম্বা স্পেল। আরও বাড়বে তাপমাত্রা। তীব্র তাপপ্রবাহের চরম সতর্কবার্তা। দক্ষিণবঙ্গে ১-৩ ডিগ্রি সেলসিয়াস বাড়বে তাপমাত্রা। এপ্রিল মাস জুড়েই দাবদাহ।

দক্ষিণবঙ্গ জুড়ে পরিষ্কার আকাশ; বাড়বে গরম; চড়বে পারদ। তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে দক্ষিণবঙ্গে।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহে সতর্কবার্তা। চরম তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া এই পাঁচ জেলাতে।
তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা বীরভূম, পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলার কিছু অংশে। বেলা বাড়লে জেলাগুলিতে রীতিমতো লু বইবার সম্ভাবনা। কলকাতা, পুরুলিয়া এবং নদিয়া, মুর্শিদাবাদে তাপপ্রবাহ থাকলেও অপেক্ষাকৃত কম তীব্রতা থাকবে।

শুক্রবার ও শনিবার চরমে উঠবে আবহাওয়া। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা আলিপুর আবহাওয়া দফতরের। পশ্চিমের জেলাতে লু বইবার পরিস্থিতি। পশ্চিমের সব জেলাতেই চরম তাপপ্রবাহের সতর্কতা।

উত্তরবঙ্গের ছয় জেলাতে গরম ও অস্বস্তি বাড়বে। এর মধ্যে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতেও তাপপ্রবাহ। এই তিন জেলায় তাপপ্রবাহ চলবে। মালদা ও উত্তর দিনাজপুরে তীব্র তাপপ্রবাহের চরম সতর্কবার্তা। তাপ প্রবাহের সতর্কবার্তা দক্ষিণ দিনাজপুরে। কোচবিহার আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলাতেও গরম ও অস্বস্তিকর আবহাওয়া।

দার্জিলিং, কালিম্পং এই দুই জেলার পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। তবে উত্তরবঙ্গের পাহাড় ও সমতল সব জেলাতেই তাপমাত্রা বাড়বে এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস উত্তরবঙ্গের জেলাগুলিতে।

কলকাতা ১৯৮০ সালের রেকর্ড তাপমাত্রার দুয়ারে কলকাতা। সেই বছর কলকাতায় এপ্রিল মাসে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সেই রেকর্ডের ঘাড়ে নিশ্বাস ফেলে কলকাতার তাপমাত্রা ওঠে ৪১.৬ ডিগ্রি সেলসিয়াসে। আজ দিনভর রোদঝলমলে পরিষ্কার আকাশ। তাপপ্রবাহের পরিস্থিতি চলবে। শুকনো গরম ও অস্বস্তি চরমে। আরো বাড়বে তাপমাত্রা। চলবে তাপপ্রবাহ বেলা বাড়লে গরম হাওয়ার দাপট।

কলকাতায় শুক্রবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ২৪ থেকে ৯২ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ৪১ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

গরম ও অস্বস্তিকর আবহাওয়া বিহার, ওড়িশা, ঝাড়খণ্ড, বিহার, উত্তরপ্রদেশ, গুজরাত, মহারাষ্ট্র, রায়েলসীমা, তেলেঙ্গানা, কোঙ্কন, গোয়া, তামিলনাড়ু, পন্ডিচেরী, করাইকাল, মাহে, অন্ধপ্রদেশে, ইয়ানাম, রয়েলসীমা এবং কর্ণাটকে।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now