Jun 16, 2024
National News

Bank Holidays in May 2024 : মে মাসে ব্যাঙ্ক বন্ধ ১৪ দিন, আগে থেকেই জেনে নিন

সুহানা বিশ্বাস। কলকাতা সারাদিন।

২০২৪-২৫ সাল আর্থিক বছরের প্রথম মাস। মে মাসের আর মাত্র ২ দিন বাকি। তারপরই এপ্রিলের শুরু। অর্থ বছরের শুরু মাসে ব্যাঙ্ক ছুটি থাকবে ১৪ দিন। আপনার যদি কোনো কাজ বাকি থেকে থাকে তাহলে অবশ্যই জেনে রাখুন, ব্যাঙ্ক ছুটির তালিকা। কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ, কোন কোন দিন খোলা, কী কী পরিষেবা মিলবে ইত্যাদি সব জানা যাবে এই প্রতিবেদনে।

প্রতিবছরই বার্ষিক হলিডে-র তালিকা প্রকাশ করে থাকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সেই অনুযায়ী, এই এপ্রিলেই ১৪ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। একেই লোকসভা ভোট, তার উপর রয়েছে রবীন্দ্র জয়ন্তী, বুদ্ধ পূর্ণিমার মতো একাধিক গুরুত্বপূর্ণ দিবসষ। তবে সব রাজ্যে ১৪ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে এমনটা নয়। তবে এই ১৪ দিনের মধ্যে রয়েছে শনি ও রবিবারও।

মে মাসে কোন কোন বন্ধ ব্যাঙ্ক? রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার হলিডে লিস্ট অনুযায়ী, ১ মে, ৫ মে, ৭ মে, ৮ মে, ১০, ১১, ১২, ১৩, ১৬, ১৯, ২০, ২৩, ২৫ ও ২৬ মে ব্যাঙ্ক ছুটি থাকবে।

১ মে : মহারাষ্ট্র দিবস ও মে দিবস উপলক্ষ্যে ছুটি থাকবে বেলাপুর, বেঙ্গালুরু, চেন্নাই,গুয়াহাটি, হায়দরাবাদ, কোচি, কলকাতা, মুম্বাই এবং নাগপুর। মে দিবসে কলকাতা ও রাজ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

৫ মে : রবিবার থাকার জন্য ছুটি থাকবে ব্যাঙ্ক।

৮ মে : রবীন্দ্র জয়ন্তী উপলক্ষ্যে পশ্চিমবঙ্গে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

১০ মে : বাসব জয়ন্তী ও অক্ষয় তৃতীয়া উপলক্ষ্যে বেঙ্গালুরুতে বন্ধ থাকবে ব্যাঙ্ক।

১১ মে : দ্বিতীয় শনিবার তাই ব্যাঙ্ক খোলা থাকবে না।

১২ মে : রবিবার তাই ছুটি।

১৬ মে : গ্যাংটকে বন্ধ থাকবে ব্যাঙ্ক।

১৯ মে : রবিবার তাই ব্যাঙ্ক বন্ধ।

২০ মে : লোকসভা ভোটের জন্য বন্ধ থাকবে বেলাপুর ও মুম্বই।

২৩ মে : বুদ্ধ পূর্ণিমায় ছুটি থাকবে আগরতলা, আইজল, বেলারপুর, ভোপাল, চণ্ডীগড়, দেরাদুন, ইটানগর, জম্মু, কানপুর, কলকাতা, লখনউ, মুম্বাই, নাগপুর, নয়াদিল্লি, রায়পুর, রাঁচি, সিমলা এবং শ্রীনগর।

২৫ মে- মাসের চতুর্থ শনিবার। সাধারণ ছুটির দিন ব্যাঙ্কে।

২৬ মে – রবিবার। তাই ব্যাঙ্কর্মীদের ছুটি।

প্রসঙ্গত, সমস্ত ব্যাঙ্ক এই ১৪ দিনই ছুটি থাকবে এমনটা নয়। যে ব্যাঙ্কগুলো ছুটি থাকবে তাদের পরিষেবা মিলবে অনলাইনে। এটিএমও খোলা থাকবে। সুতরাং, আপনি যদি এই মাসে ব্যাঙ্ক যাব বলে মনস্থির করে থাকেন তাহলে আগাম ছুটির তালিকা দেখে নিন।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now