Jun 16, 2024
Sports

ICC T20 World Cup 2024 : টি–টোয়েন্টি বিশ্বকাপ: ভারত–পাকিস্তান ফাইনাল দেখছেন কাইফ

শোভন গায়েন। কলকাতা সারাদিন। 

২০০৭ সালে প্রথম টি–টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল খেলেছিল কোন দুই দল, মনে আছে নিশ্চয়ই! চিরপ্রতিদ্বন্দ্বী ভারত–পাকিস্তান। জোহানেসবার্গের সেই ফাইনালে পাকিস্তানকে ৫ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত।


এরপর আরও সাতটি টি–টোয়েন্টি বিশ্বকাপ হলেও ভারত–পাকিস্তান ফাইনালে মুখোমুখি হয়নি। তবে এবার ভারত–পাকিস্তানই ফাইনাল খেলবে বলে মনে করেন মোহাম্মদ কাইফ। ভারতের সাবেক এই ব্যাটসম্যান বার্তা সংস্থা পিটিআইয়ের সঙ্গে আলোচনায় বিশ্বকাপের ৪ সেমিফাইনালিস্ট বেছে নিতে গিয়ে এই ভবিষ্যদ্বাণী করেন।


আগামী ১ জুন ওয়েস্ট ইন্ডিজ–যুক্তরাষ্ট্রে শুরু হচ্ছে টি–টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দেশ যুক্তরাষ্ট্র প্রথমবার আইসিসির কোনো টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছে। দেশটিতে ক্রিকেটের বাজার বড় করতে বেশ কয়েকটি বড় ম্যাচ রেখেছে আইসিসি। এর মধ্যে আগামী ৯ জুন নিউইয়র্কে ভারত–পাকিস্তান ম্যাচটাই যে ক্রিকেটপ্রেমীদের আগ্রহের তুঙ্গে, তা বলার অপেক্ষা রাখে না।


প্রতিটি গ্রুপ থেকে দুটি করে দল সুপার এইট পর্বে উঠবে। ভারত–পাকিস্তান একই গ্রুপে পড়ায় সুপার এইটে তাদের দেখা হওয়ার সম্ভাবনা নেই। তবে কাইফ মনে করেন, দল দুটি এবারের বিশ্বকাপে দ্বিতীয়বার মুখোমুখি হতে পারে, সেটা ফাইনালে।


নিজের দেশ ভারতকে স্বাভাবিকভাবেই ফাইনালে দেখছেন কাইফ। ফাইনালে রোহিত–কোহলিদের প্রতিপক্ষ কে হতে পারে, এ প্রশ্নে কাইফ পিটিআইকে বলেছেন, ‘আমি ঠিক জানি না, সম্ভবত অস্ট্রেলিয়া অথবা পাকিস্তান। পাকিস্তান (সুপার এইট পেরিয়ে) আসতে পারলে আমাদের সঙ্গে সেমিফাইনাল বা ফাইনালে দেখা হতে পারে। এটা অনেক বড় ব্যাপার হবে। ভারত–পাকিস্তান ফাইনাল কেন নয়?’


ভারতের হয়ে টেস্ট ও ওয়ানডে মিলিয়ে ১৩৮ ম্যাচ খেলা কাইফ শেষ চারের অন্য দুই দল হিসেবে সহ–আয়োজক ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডকে বেছে নিয়েছেন। এর মানে, বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের কোনো সম্ভাবনা দেখছেন না তিনি, ‘যে করেই হোক, নিউজিল্যান্ড শেষ চারে ওঠার একটা উপায় বের করে ফেলে। আইসিসি ইভেন্টে ওদের হিসাবের বাইরে রাখতে পারবেন না। তাই নিউজিল্যান্ডকে (সেমিফাইনালে) যুক্ত করুন। আমার মনে হয়, ওয়েস্ট ইন্ডিজ যেহেতু নিজেদের মাঠে খেলবে, তাই ওরা বিপজ্জনক দল হয়ে উঠতে পারে।’


টি–টোয়েন্টি বিশ্বকাপে সাতবার মুখোমুখি হয়েছে ভারত–পাকিস্তান। ভারতের ৬ জয়ের বিপরীতে পাকিস্তান জিতেছে মাত্র একটিতে। ২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত সর্বশেষ টি–টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে ভারত পাকিস্তানকে হারিয়ে দিলেও রোহিত শর্মার দল সেমিফাইনাল থেকে ছিটকে পড়ে, বাবর আজমের দল ওঠে ফাইনালে।


তবে কাইফের বিশ্বাস, ভারতের এবারের দল আগেরবারের চেয়ে শক্তিশালী, ‘সর্বশেষ আসরের সঙ্গে তুলনা করলে আমাদের বোলিং–আক্রমণ এবার অনেক ভালো। গতবারের স্কোয়াডে চাহাল থাকলেও তাকে খেলানো হয়নি। এ বছর কুলদীপ যাদব, অক্ষর প্যাটেল, (রবীন্দ্র) জাদেজা আছে। তারা সবাই ভালো স্পিনার, অভিজ্ঞ ও উইকেটশিকারি। নিজেদের দিনে তারা ম্যাচের গতিপথ বদলে দিতে পারে। (যশপ্রীত) বুমরা গতবার খেলেনি। আমার মনে হয়, এই বিশ্বকাপে সে গুরুত্বপূর্ণ খেলোয়াড় হতে চলেছে।’

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now