Jun 16, 2024
Political

HC cancels OBC Certificates : "২০১০ সালের পর বাংলায় ইস্যু হওয়া প্রায় ৫ লক্ষ ওবিসি সার্টিফিকেট বাতিল" রায় কলকাতা হাইকোর্টের

post-img

সুহানা বিশ্বাস। কলকাতা সারাদিন।

এক ঝটকায় বাতিল ২০১০ সালের পরে তৈরি হওয়া প্রায় ৫ লক্ষ OBC সার্টিফিকেট(OBC Certificate)। নির্দেশ কলকাতা হাইকোর্টের (Kolkata High court)। বুধবার এই মামলার শুনানি শেষে এই রায়ই দিল কলকাতা হাইকোর্ট।

বুধবার এই সংক্রান্ত মামলার শুনানি শেষে কলকাতা হাইকোর্ট ২০১০ সালে দায়ের হয় প্রায় ৫ লক্ষ OBC সার্টিফিকেট বাতিল করার নির্দেশ দিল।

তবে ২০১০ সালের আগে ঘোষিত ওবিসি শ্রেণিভুক্ত ব্যক্তিদের শংসাপত্র বৈধ বলে জানানো হয়েছে কলকাতা হাইকোর্টের তরফে। এর পাশাপাশি তারা আরও জানিয়েছে ২০১০ সালের পর ওবিসি সংরক্ষণের কারণে যাঁরা চাকরি পেয়েছেন, তাঁদের চাকরি বহাল থাকবে।

বুধবারের শুনানি শেষে কলকাতা হাইকোর্ট স্পষ্ট জানিয়ে দেয়, তৃণমূল কংগ্রেসের শাসনকালে জারি হওয়া সমস্ত ওবিসিদের তালিকা বাতিল করা হল। ওবিসি ওয়েস্ট বেঙ্গল ব্যাকওয়ার্ড ক্লাস কমিশন অ্যাক্ট ১৯৯৩' অনুযায়ী নতুন তালিকা তৈরি করতে হবে। তারপর সেই তালিকা বিধানসভায় পেশ করে চূড়ান্ত অনুমোদন নিতে। তারপরই এই তালিকা চূড়ান্ত বলে গণ্য করা হবে। ২০১০-এর আগে ওবিসি শ্রেণিভুক্ত গোষ্ঠীগুলি বৈধ থাকবে, এমনই নির্দেশ কলকাতা হাইকোর্টের।

২০১১ সালে পশ্চিমবঙ্গের শাসন ক্ষমতায় তৃণমূল কংগ্রেসে আসার পরেই ওবিসি সার্টিফিকেট ইস্যু করার বিষয়ে দুর্নীতি করার অভিযোগ ওঠে। অনগ্রসর শ্রেণিভুক্ত না হওয়া সত্ত্বেও প্রচুর মানুষকে ওবিসি তালিকায় অন্তর্ভুক্ত করা হয় বলে দাবি করে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হয়। বুধবার সেই মামলায় উভয়পক্ষের আইনজীবীর বক্তব্য শোনার পর কলকাতা হাইকোর্ট ২০১০ সালের পরে তৈরি হওয়া প্রায় ওবিসি তালিকা বাতিল করার নির্দেশ দেন। এর ফলে রাজ্যের শাসকদল নতুন করে সমস্যায় পড়ল বলে দাবি করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

কলকাতা হাইকোর্টের এই রায়ের পর যে মানুষগুলির নাম এই তালিকাই রয়েছে তারা সমস্যায় পড়লেন বলে মনে করছেন তাঁরা। এদিকে এই খবর জানাজানি হওয়ার পরেই তীব্র উত্তেজনা তৈরি হয়েছে রাজ্যের রাজনৈতিক মহলে।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now