Jun 16, 2024
Sports

Euro Cup 2024: ইউরোর পর ফুটবলকে বিদায় জানানোর ঘোষনা দিলেন টনি ক্রুস

শোভন গায়েন। কলকাতা সারাদিন।


ইউরো ২০২৪ চ্যাম্পিয়নশীপের পর সব ধরনের ফুটবল থেকে অবসর গ্রহনের সিদ্ধান্ত নিয়েছেন রিয়াল মাদ্রিদের অভিজ্ঞ জার্মান মিডফিল্ডার টনি ক্রুস।


২০১৪ বিশ্বকাপ জয়ী জার্মান দলের সদস্য ৩৪ বছর বয়সী ক্রুস এ সম্পর্কে ইনস্টাগ্রামে বলেছেন, ‘এবারের গ্রীষ্মে ইউরো চ্যাম্পিয়নশীপের পর আমার ফুটবল ক্যারিয়ার শেষ হতে যাচ্ছে।’


ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের আগে আগামী ১ জুন ওয়েম্বলিতে বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে রিয়াল মাদ্রিদের জার্সিতে পঞ্চম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের সুযোগ থাকছে ক্রুসের। রিয়ালে যোগ দেবার আগে বায়ার্ন মিউনিখের হয়েও চ্যাম্পিয়ন্স লিগ জয় করেছিলেন ক্রুস। 

২০১৪ সালে রিয়ালে যোগ দেবার পরপরই দ্রুত ক্রোয়েশিয়ান আরেক অভিজ্ঞ মিডফিল্ডার লুকা মড্রিচের সাথে মধ্যমাঠে একটি শক্তিশালী জুটি গড়ে তুলেন। 


এক বিবৃতিতে রিয়াল তাদের ওয়েবসাইটে জানিয়েছে, ‘ক্রুস রিয়াল মাদ্রিদের ক্লাব ইতিহাসে ও একইসাথে আন্তর্জাতিক অঙ্গনে একজন লিজেন্ড হিসেবে তার অধ্যায় শেষ করতে যাচ্ছে।’ 


রিয়ালের হয়ে চারবার লা লিগা ও বায়ার্নের হয়ে তিনবার বুন্দেসলিগা শিরোপাও জয় করেছেন ক্রুস। 

এর আগে ২০২১ সালের জুলাইয়ে তিনি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষনা দিয়েছিলেন। কিন্তু জার্মান কোচ জুলিয়ান নাগলেসম্যানের সাথে আলোচনার পর ফেব্রুয়ারিতে তার সিদ্ধান্ত পরিবর্তন করেন। নাগলেসম্যানই ঘরের মাঠে ইউরো চ্যাম্পিয়নশীপে ক্রুসকে খেলতে অনুপ্রাণিত করেন। 

জার্মান জাতীয় দলের হয়ে এ পর্যন্ত ১০৮ ম্যাচে ১৭ গোল করেছেন ক্রুস। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপ জয়ী জার্মান দলের অন্যতম নির্ভরযোগ্য খেলোয়াড় ছিলেন এই তারকা মিডফিল্ডার। সেমিফাইনালে ব্রাজিলকে ৭-১ গোলে হারানোর ঐতিহাসিক ম্যাচটিতে দুই গোল করেছিলেন ক্রুস। 


কিন্তু চার বছর পর রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে জার্মানীর বিদায় আটকাতে পারেননি। ২০২২ কাতার বিশ্বকাপেও টানা দ্বিতীয়বারের মত জার্মানী গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়। কিন্তু অবসরের ঘোষনায় কাতারে খেলেননি ক্রুস। ঘরের মাঠে ইউরো ২০২৪’কে সামনে রেখে নতুন চেহারার জার্মান দলকে নেতৃত্ব দিবেন আন্তর্জাতিক অবসর ভেঙ্গে ফিরে আসা ক্রুস। 


সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রুস আরো বলেছেন, ‘সবসময়ই আমার ইচ্ছে ছিল পারফরমেন্স লেভেলের সর্বোচ্চ পর্যায়ে থেকে ক্যারিয়ারের ইতি টানা। আমি সত্যিই দারুন খুশী ও গর্বিত। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পেরেছি। আমি নিজের থেকেই এই সময়টাকে বেছে নিতে পেরেছি।’

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now