Jul 23, 2024
National News

Mediclaim Cashless Treatment : মেডিক্লেমে এক ঘণ্টার মধ্যেই ক্যাশলেস ট্রিটমেন্টের অনুমোদন দিতে হবে, নয়া গাইডলাইন আইআরডিএআই-র

post-img

প্রিয়াঙ্কা মান্না। কলকাতা সারাদিন।

চিকিৎসা হল আরও সহজ। হাসপাতালে ভর্তি নিয়ে থাকবে না আর কোনও চিন্তা। স্বাস্থ্যবিমা নিয়ে বড় খবর। বিমা নিয়ামক সংস্থা আইআরডিএআই-র তরফে জারি করা হল বিশেষ নির্দেশিকা। এবার থেকে নিখরচায় বা ক্যাশলেস চিকিৎসা পাওয়া যাবে কি না, তা বিমা সংস্থাকে জানাতে হবে এক ঘণ্টার মধ্য়েই। আগে এই অনুমোদন পেতেই কয়েকদিন সময় লেগে যেত।

এবার আবেদন করার এক ঘণ্টার মধ্যেই জানতে পারবেন, বিমার অধীনে ক্যাশলেস ট্রিটমেন্টের পরিষেবা পাওয়া যাবে কি না। এতে একদিকে যেমন বিমাকারীরা বিশেষভাবে উপকৃত হবেন, তেমনই স্বাস্থ্য ও চিকিৎসা পরিষেবাও আরও সুষ্ঠ ও সংগঠিত হবে।

স্বাস্থ্যবিমার প্রয়োজন কতটা, তা নতুন করে বলার প্রয়োজন নেই। বিশেষ করে কোভিডকালের পর সাধারণ মানুষ আরও বেশি করে স্বাস্থ্যবিমার গুরুত্ব বুঝেছে। তবে বিমার পলিসি বা ক্লেম সংক্রান্ত অনেক অভিযোগও রয়েছে গ্রাহকদের। আর সেই অভিযোগ নিরসন করতেই এবার বড় পদক্ষেপ করল বিমা নিয়ন্ত্রক সংস্থা, আইআরডিএ। গ্রাহক বা বিমাকারীদের আরও ক্ষমতা দিতে এবং বিমা সংস্থাগুলি যাতে স্বেচ্ছাচারী আচরণ করতে না পারে, তার জন্য মাস্টার সার্কুলার জারি করা হয়েছে।

এই নির্দেশিকায় বিমা সংস্থাগুলিকে স্পষ্টভাবে বলা হয়েছে যে হাসপাতালে কোনও রোগী যদি ক্যাশলেস চিকিৎসার জন্য অনুরোধ তৈরি করে, তবে তাদের মাত্র এক ঘন্টার মধ্যে জানাতে হবে যে সেই আবেদন গ্রহণ হবে কি না।

কী সুবিধা পাবেন?

ধরুন আপনার একটি স্বাস্থ্যবিমা পলিসি রয়েছে এবং আপনাকে কোনও চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হতে হবে। এই পরিস্থিতিতে আপনি চাইলেন হাসপাতালে নিখরচায় চিকিৎসায় করাবেন। হাসপাতালের তরফে আপনার চিকিৎসা ক্যাশলেস হবে কি না, তা জানার জন্য বিমা সংস্থাগুলির কাছে আবেদন পাঠানো হয়। আইআরডিএআই-র নতুন নিয়মে, বিমা কোম্পানিগুলিকে এই ধরনের অনুরোধের ক্ষেত্রে মাত্র এক ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত নিতে হবে এবং এই অনুরোধে তাদের অনুমোদন বা অসম্মতি জানাতে হবে। এতদিন পর্যন্ত এ বিষয়ে কোনও সুস্পষ্ট নীতি ছিল না।

৩ ঘন্টার মধ্যে ক্লেম নিষ্পত্তি করতে হবে বিমা সংস্থাকে-

আইআরডিএআই-র নির্দেশিকায় স্বাস্থ্যবিমার ক্লেম সংক্রান্ত নিয়মেও বড় পরিবর্তন করা হয়েছে। এবার থেকে বিমা কোম্পানিগুলি হাসপাতাল থেকে রোগীর ছাড়ার পর বিমার ক্লেমের তিন ঘন্টার মধ্যে চূড়ান্ত অনুমোদন দিতে হবে। সহজ কথায় বলতে গেলে, ডিসচার্জের অনুরোধের ৩ ঘন্টার মধ্যে বিমার ক্লেম নিষ্পত্তি করতে হবে।

ক্যাশলেস চিকিৎসার জন্য বিমা কোম্পানি ২৪ ঘণ্টা অনুমোদন দিলে সাধারণ মানুষ যত তাড়াতাড়ি সম্ভব হাসপাতালে চিকিৎসা শুরু করতে পারবে। শুধু তাই নয়, চিকিৎসার শুরুতে হাসপাতালের খরচের জন্য রোগীর পরিবারের সদস্যদের টাকা জোগাড় করতে হিমশিম খেতে হবে না।

অন্যদিকে, ডিসচার্জ রিকোয়েস্ট পেয়ে ২৪ ঘণ্টার মধ্যে বিমার ক্লেম নিষ্পত্তির চূড়ান্ত অনুমোদন পাওয়া গেলে ডিসচার্জের সময় হাসপাতালে সাধারণ মানুষকে বিল নিয়ে হেনস্থার শিকার হতে হবে না।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now