Jul 23, 2024
Lifestyle

Offbeat Kalimpong Kharkagaon : কালিম্পংয়ের এক লুকনো অফবিটের সন্ধান, ডেলো পাহাড়ের খুব কাছে খারকা গাঁও

প্রিয়াঙ্কা মান্না। কলকাতা সারাদিন।

গরমের দাবদাহের হাত থেকে বাঁচতে বন্দে ভারতের টিকিট কেটে নিয়েছেন? কিন্তু উত্তরবঙ্গের কোন পাহাড়ি গ্রামকে আস্তানা বানাতে পারবেন, তা এখনও ঠিক করতে পারছেন না? তাহলে এই নিবন্ধটি রইল আপনার জন্য। যদিও এখন উত্তরবঙ্গে ডেস্টিনেশনের অভাব নেই। গুগলে সার্চ করলেই চলে আসে হাজারো সমাধান। কিন্তু তার মধ্যে থেকে সেরাটা বেছে নেওয়া একটু কঠিন।

দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াং জুড়ে বিভিন্ন পাহাড়ি গ্রাম রয়েছে, যেখানে হোমস্টের সুবিধা রয়েছে। আর সেগুলোই হয়ে উঠেছে অফবিট ডেস্টিনেশন। তাছাড়া শহুরে পরিবেশ থেকে পালিয়ে নিস্তব্ধতা, পাহাড়ি সৌন্দর্য ও পাখির ডাকের মাঝে থাকার সুযোগ রয়েছে এই অফবিট ডেস্টিনেশনগুলোতে। এমনই একটি অফবিট পর্যটন স্থান হল কালিম্পংয়ের খারকা গাঁও।

কালিম্পং শহর থেকে খুব বেশি দূরে নয় এই খারকা গাঁও। কিন্তু শহুরে কোলাহলের সঙ্গে এর কোনও যোগ নেই। নেওড়া ভ্যালি জাতীয় উদ্যানের মধ্যে অবস্থিত এই খারকা গাঁও। তাই তো চারদিক ঘেরা পাহাড় ও জঙ্গলে। আর রয়েছে পাহাড়ি ঝর্না। হোমস্টেতে বসে সারাক্ষণ শোনা যাবে সেই ঝর্না শব্দ। এই গ্রামে স্থানীয়দের ভিড়ও খুব কম। যাঁরা দু’দিনের জন্য নিরিবিলিতে কিছুটা সময় কাটাতে চান, তাঁদের জন্য সেরা ডেস্টিনেশন এই খারকা গাঁও।

কালিম্পং থেকে ২৫ কিলোমিটার দূরত্বে অবস্থিত এই অফবিট। খারকা গাঁওতে রাত কাটিয়ে ঘুরে দেখতে পারেন আশেপাশের অঞ্চল। কালিম্পং শহর থেকে খারকা গাঁও যাওয়ার পথে যেতে পারে ডেলো পাহাড়ে। মাত্র ১০ কিলোমিটারের পথ। এছাড়া যেতে পারেন ১৯৭৬ সালের প্রতিষ্ঠিত জাঙ ধক পালরি মনেস্ট্রিতে। এই বৌদ্ধ মনেস্ট্রি দলাই লামা প্রতিষ্ঠা করেছিলেন এবং এটি দরপিন দারা মনেস্ট্রি নামেও পরিচিত।

এছাড়া যেতে পারেন মঙ্গল ধামে। তবে, খারকা গাঁও থেকে পায়ে হেঁটে জঙ্গলের মধ্যে ঝর্নাগুলো ঘুরে দেখতে পারেন। এমনই একটি ঝর্না হল পঞ্চমী জলপ্রপাত। প্রায় ২০০ ফিট উচ্চ এই জলপ্রপাত। খারকা গাঁও থেকে মাত্র ৩ কিলোমিটারের পথ এই জলপ্রপাত। যেতে পারেন ট্রেক করেও। আর পৌঁছে মাছও ধরতে পারেন। খারকা গাঁও থেকে সহজেই ঘুরে নিতে পারেন ফিক্কালে গাঁও, রামধুরা, ইচ্ছে গাঁওয়ের মতো বিভিন্ন অফবিট ডেস্টিনেশন। যেতে পারেন ডেলো পার্ক, লাভা, লোলেগাঁওয়ের মতো জনপ্রিয় পর্যটন কেন্দ্র।

নিউ জলপাইগুড়ি থেকে খারকা গাঁওয়ের দূরত্ব মাত্র ৭৮ কিলোমিটার। মাত্র আড়াই ঘণ্টা সময় লাগবে গাড়িতে। খারকা গাঁওতে থাকার জন্য হোমস্টের সুবিধা রয়েছে। সেখানে থাকা-খাওয়া নিয়ে মাথাপিছু খরচ ১,৫০০ টাকা।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now