Jul 23, 2024
Headlines

Saayoni Ghosh in Action : সাংসদ হয়েই অ্যাকশন মোডে সায়নী, বারুইপুরের ফল সংরক্ষণে তৈরি হচ্ছে কোল্ড স্টোরেজ এবং ফুড প্রসেসিং সেন্টার

post-img

সুষমা পাল মন্ডল। কলকাতা সারাদিন। 


"বারুইপুরের ফল, 

বারুইপুরের গর্ব ॥ 

আগামীদিন অপচয় রুখতে এবং উন্নতমানের সংরক্ষণ নিশ্চিত করতে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের ঐকান্তিক প্রচেষ্টায় বারুইপুর কিষান মান্ডিতে তৈরি হতে চলেছে কোল্ড স্টোরেজ এবং ফুড প্রসেসিং সেন্টার॥" যাদবপুর লোকসভা কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটে সাংসদ হয়েই এবার বারুইপুরের মানুষের দীর্ঘদিনের দাবি বাস্তবায়নের কাজ শুরু করলেন এবারে গোটা দেশের মধ্যে কনিষ্ঠতম সাংসদ সায়নী ঘোষ।


দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর। পেয়ারার নামেই পরিচয় দক্ষিণ শহরতলির এই এলাকার। আদিগঙ্গার বুকের এই এলাকার মাটি খুবই উর্বর। বারুইপুরের আনাচে-কানাচে ঘুরলেই সেই ছবি হবে স্পষ্ট। আম, জাম, লিচু, কাঁঠাল, কলা থেকে শুরু করে সব ধরনের ফলের গাছ মিলবে এ তল্লাটে। তবে সবার সেরা পেয়ারা। বারুইপুরের পেয়ারার স্বাদ-গন্ধ এক কথায় অতুলনীয়। পুষ্টিগুণে ভরপুর পেয়ারা স্থানীয় এলাকায় বিক্রি তো হয়ই, কাকভোরে বারুইপুরের পেয়ারা ছোট-বড় গাড়িতে ভর্তি হয়ে পাড়ি দেয় শহর কলকাতার উদ্দেশে।


গোটা দেশেই চাহিদা রয়েছে বারুইপুরের পেয়ারার। বারুইপুর ব্লকের ১৯টি পঞ্চায়েত এলাকার প্রায় সবগুলিতেই কমবেশি পেয়ারার চাষ হয়। বিশেষ করে আদিগঙ্গার তীরবর্তী পঞ্চায়েতগুলিতে পেয়ারার ফলন বেশি। ট্রেনেও ফি দিন পেয়ারা নিয়ে যাওয়া হয় কলকাতা শহরের বাজারগুলিতে। দেশের নানা রাজ্যে রফতানি হয় পেয়ারা। এমনকী বিদেশেও রফতানি হয় এই ফল। 


প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বারুইপুর-সহ আশেপাশের এলাকার হাজার-হাজার পরিবার এই পেয়ারার কারবারের সঙ্গে যুক্ত। পেয়ারাই এঁদের রুজি-রুটি।


স্থানীয় সূত্রের খবর, কয়েক লক্ষ টাকার ব্যবসা হয় রোজ।এলাকায় বিচ্ছিন্ন ভাবে ফল প্রক্রিয়াকরণের কয়েকটি কারখানা রয়েছে। পেয়ারা বা অন্য ফল চাষকে কেন্দ্র করে সংগঠিত ফল প্রক্রিয়াকরণ শিল্প গড়ে ওঠার সুযোগ রয়েছে এলাকায়। তবুও দাম পায়না বারুইপুরের পেয়ারা চাষিরা।


এই প্রকল্প বাস্তবায়ন করার জন্য প্রস্তাবিত জায়গা পরিদর্শন করে সায়নী ঘোষ ( Jadavpur Loksabha TMC MP Saayoni Ghosh ) জানান, " বারুইপুর পূর্ব-র মাননীয় বিধায়ক এবং অন্যান্য প্রশাসনিক আধিকারিকদের সাথে আজ তারই নির্মাণ সাইট পরিদর্শন করলাম॥"


Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now