Jul 23, 2024
Business

36000 Crores Investment in Bengal : বাংলায় ৩৬০০০ কোটি টাকা বিনিয়োগে ইস্পাত কারখানা বানাবে সেইল, সঙ্গে প্রায় ৫০০০ কর্মসংস্থান

post-img

সুষমা পাল মন্ডল। কলকাতা সারাদিন। 

Sushama Paul Mandal: Kolkata Saradin ; 


সিপিএম আমল তো বটেই মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ্যমন্ত্রী হওয়ার পরে বাংলার ইতিহাসে সবচেয়ে বড় অংকের বিনিয়োগ এবার আসতে চলেছে বাংলায়। 

আর সেই বিনিয়োগা আসছে কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণাধীন রাষ্ট্রায়ত্ত সংস্থা স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড এর হাত ধরে। 

পশ্চিম বর্ধমানে আসানসোল দুর্গাপুরের উপকণ্ঠে বার্নপুর শিল্পনগরীতে প্রায় ৩৬ হাজার কোটি টাকা বিনিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে সেইল। 


বাংলার শিল্পাঞ্চল বলে পরিচিত পশ্চিম বর্ধমানের আসানসোল, বার্নপুর, দুর্গাপুর এলাকা একটা সময় ইসকোর ইস্পাত কারখানার দৌলতেই ভারত তথা বিশ্বজোড়া খ্যাতি অর্জন করেছিল।


কলকাতার সঙ্গে অর্থনীতিতে একটা সময় রীতিমতো পাল্লা দিত আসানসোল দুর্গাপুরের অর্থনীতি।


কিন্তু কালের নিয়মে এবং বিগত সিপিএম সরকারের আমলে বারে বারে কারখানায় ধর্মঘট এবং লক আউট শুরু হওয়ায় একের পর এক কারখানা ঝাঁপ বন্ধ করে দিতে বাধ্য হয়।


তবে এবারে বাংলায় শিল্প বান্ধব পরিস্থিতি তৈরি হওয়ায় এবং রাজ্যে ধর্মঘট এবং কর্ম বিরতির পরিবেশ সম্পূর্ণ নিষিদ্ধ হয়ে যাওয়ায় নতুন করে বিনিয়োগে আগ্রহ দেখাতে এগিয়ে এলো স্টিল অথরিটি অফ ইন্ডিয়া বা সেইল।


আসানসোলের বার্নপুরে ইসকোর যে ইস্পাত কারখানা রয়েছে তার ঠিক পাশেই পড়ে থাকা বিশাল জমিতে প্রায় ৩৬ হাজার কোটি টাকা বিনিয়োগে অত্যাধুনিক এবং উচ্চ উৎপাদন ক্ষমতা সম্পন্ন ইস্পাত কারখানা গড়ে তোলার কাজ শুরু করে দিল সেইল।


রাশরাত তো এই সংস্থা সূত্রে জানা গিয়েছে, আগামী ২০২৯ সালের মধ্যে দুর্গাপুরের উপকণ্ঠে বার্নপুরে স্টিল অথরিটি অফ ইন্ডিয়ার অত্যাধুনিক এই স্টিল প্লান্ট তৈরির কাজ সম্পন্ন হয়ে যাবে।


এই বিরাট কারখানায় বছরে ৪.০৮ মিলিয়ন টন ইস্পাত উৎপাদন হবে। তেমন ক্ষমতাসম্পন্ন কারখানাই গড়ে তুলছে সেইল। বার্নপুরে ইস্কো কারখানার পাশেই নতুন ইউনিট গড়ে তুলতে প্রস্তুতি শুরু হয়েছে। সেইলের অধীনস্থ ইস্কো কারখানার উৎপাদন ক্ষমতা বছরে ২.৫ মিলিয়ন টন। সেটা এবার বাড়িয়ে তোলার প্রক্রিয়া শুরু হয়েছে। নতুন কারখানা গড়ে উঠলে কর্মসংস্থানও বাড়বে।


জানা গিয়েছে ইসকোর এই প্ল্যানটে প্রায় ২৪ হাজার কোটি টাকা বিনিয়োগ করার ফলে শুধুমাত্র বাংলাতেই কর্মসংস্থান হবে অন্তত পাঁচ হাজারের বেশি।


এই কারখানায় হাই এন্ড ফ্ল্যাট হট রোল্ড কয়েল ( high-end flat hot-rolled coil (HRC), including for automotive applications, at its existing site in Burnpur, Asansol ) উৎপাদনের পরিকল্পনা গ্রহণ করেছে স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড ( Steel Authority of India Limited (SAIL) )।


অত্যাধুনিক এই কারখানা পরিবেশবান্ধব হবে। কার্বন নির্গমন কমিয়ে গ্রিন স্টিল উৎপাদনের উপর বেশি জোর দেওয়া হচ্ছে।


সেইলের এগজিকিউটিভ ডিরেক্টর (লজিস্টিক ও ইনফ্রাস্ট্রাকচার) সুভাষ দাস জানিয়েছেন, "৪.০৮মিলিয়ন টন ক্ষমতাসম্পন্ন নতুন স্টিল প্ল্যান্ট গড়ে উঠবে। পর্যালোচনা শুরু হয়েছে। অত্যন্ত দ্রুততার সঙ্গে কাজ চলছে।"


The IISCO greenfield plant will come up beside the existing plant. It has received initial board approval & tender process will be complete by Oct.


the proposed plant will have the capacity to produce - 4.08 MTPA. the proposed state of the art steel plant will be Completed by 2029.

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now