Jul 23, 2024
Kolkata

New Garia Baruipur Metro : কলকাতার গন্ডি ছাড়িয়ে বারুইপুরেও মেট্রো পরিষেবা? জেনে নিন স্বপ্নপূরণে বাকি আর কতদিন

post-img

রাহুল সিংহ মজুমদার। কলকাতা সারাদিন। 


মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রী থাকাকালীন স্বপ্ন দেখিয়েছিলেন টালিগঞ্জ ছাড়িয়ে কলকাতার দক্ষিণ শহরতলীতেও পৌঁছে যাবে মেট্রো পরিষেবা ( Kolkata Metro Service)। 

সেই সময়ে দক্ষিণ কলকাতার বা দক্ষিণ শহরতলীর অনেকেই ভেবেছিলেন টালিগঞ্জ ছাড়িয়ে গড়িয়া পর্যন্ত বা নিউ গড়িয়া ( New Garia or Kavi Subhash Metro ) পর্যন্ত মেট্রো পরিষেবা হয়তো এই জীবনে দেখে যাওয়া সম্ভব নয়। 

কিন্তু সেই প্রায় অসম্ভব ভেবে রাখা প্রকল্প বাস্তবায়িত হয়েছে ইতিমধ্যেই। তবে শুধুমাত্র নিউ গড়িয়া পর্যন্ত নয় মমতা রেলমন্ত্রী ( Rail Minister Mamata Banerjee ) থাকাকালীন স্বপ্ন দেখিয়েছিলেন দক্ষিণে একেবারে দক্ষিণ ২৪ পরগনার প্রত্যন্ত এলাকায় বারুইপুর ( Baruipur Metro Service ) পর্যন্ত পৌঁছে যাবে মেট্রো রেল পরিষেবা। 


কিন্তু বাংলার মুখ্যমন্ত্রী হওয়ার জন্য মমতা বন্দ্যোপাধ্যায় রেলমন্ত্রীর দায়িত্ব ছেড়ে চলে আসার পর থেকে সেই স্বপ্ন থেকে গিয়েছে দিবা স্বপ্ন হয়ে। 


তবে বহু বছর পরে আরো একবার শুরু হয়েছে নিউ গড়িয়া থেকে বারুইপুর পর্যন্ত মেট্রো রেল পরিষেবার সম্প্রসারণের ফাইল। 


কিছুদিন আগেই রেলমন্ত্রকের পক্ষ থেকে প্রেস রিলিজ করে জানানো হয়েছে বাংলায় মেট্রো রেল সম্প্রসারণের জন্য যে কটি প্রকল্পের সমীক্ষা চলছে সেই কাজে নাকি জমি হস্তান্তর সম্পর্কিত সমস্যা দেখা দিয়েছে। 


রেলমন্ত্রকের প্রকাশ করা এই প্রেস নোটে রয়েছে নিউ গড়িয়া থেকে বারুইপুর পর্যন্ত মেট্রো পরিসেবার সম্প্রসারণ এর কথাও। 


বারুইপুরেও মেট্রো পরিষেবা চালু করার স্বপ্নপূরণ হতে চলেছে? সেই চেষ্টা করা হলে বলে জানিয়েছেন যাদবপুর লোকসভা কেন্দ্রের নব-নির্বাচিত সাংসদ সায়নী ঘোষ ( Saayoni Ghosh )। তিনি দাবি করেছেন, নিউ গড়িয়া থেকে মেট্রোকে বারুইপুরে এগিয়ে নিয়ে আসার জন্য রেল মন্ত্রকের সঙ্গে একাধিকবার কথা বলেছেন পশ্চিমবঙ্গ বিধানসভা স্পিকার তথা বারুইপুর পশ্চিমের বিধায়ক বিমান বন্দ্যোপাধ্যায়।

তবে আপাতত ইতিবাচক উত্তর মেলেনি।


যাদবপুরের তৃণমূল সাংসদ আরও জানান, যদি বারুইপুরের বাসিন্দারা চান যে সেখান থেকে মেট্রো চালু হোক, তাহলে ওই প্রকল্পের কাজ শুরু হবে। তবে সেটা কবে হবে, তা নিয়ে কিছু জানাননি যাদবপুরের তৃণমূল সাংসদ। যে যাদবপুর লোকসভা কেন্দ্রের মধ্যেই বারুইপুর পড়ে। এবার লোকসভা ভোটে বারুইপুর পূর্ব থেকে ১.১৮ লাখ ভোট পেয়েছেন সায়নী। আর বারুইপুর পশ্চিম থেকে তাঁর প্রাপ্ত ভোট হল ১.০৫ লাখ।


যদিও বারুইপুর পর্যন্ত মেট্রোর সম্প্রসারণ নিয়ে আপাতত কোনও সুখবর দেয়নি কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। মেট্রো সূত্রে খবর, বারুইপুর পর্যন্ত মেট্রো এগিয়ে যাওয়া নিয়ে একটি প্রস্তাব আছে। কিন্তু আপাতত লাইন সম্প্রসারণ করা নিয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। যখন রেল মন্ত্রকের তরফে সিদ্ধান্ত নেওয়া হবে, তখন সেটা জানানো হবে।


এমনিতে নিউ গড়িয়া থেকে বারুইপুর পর্যন্ত মেট্রো চালু করার একটি প্রস্তাব আছে। কিন্তু সেটা একেবারেই প্রাথমিক পর্যায়ে আছে। প্রাথমিক প্রস্তাব অনুযায়ী, নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রোকে বারুইপুর পর্যন্ত এগিয়ে আনা যাবে। আদিগঙ্গার পথ ধরেই এগিয়ে যাবে মেট্রো লাইন।


সূত্রের খবর, এখনই নতুন করে কোনও মেট্রো লাইন শুরু করার পক্ষপাতী নয় মেট্রো কর্তৃপক্ষ। বরং যে প্রকল্পগুলির কাজ বাকি আছে, সেগুলি সম্পূর্ণ করার উপরে জোর দেওয়া হচ্ছে। জট কাটিয়ে নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো করিডরের (অরেঞ্জ লাইন ( পুরো অংশে পরিষেবা চালু করার উপর জোর দিচ্ছে মেট্রো কর্তৃপক্ষ। আবার নোয়াপাড়া-বারাসাত মেট্রো করিডরের (ইয়েলো লাইন) কাজ শেষের উপর জোর দেওয়া হচ্ছে বলে সূত্রের খবর।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now