Apr 21, 2024
Lifestyle

Post Office Savings Scheme : পোস্ট অফিসের এই লোভনীয় স্কিমে মিলছে FD-র থেকে বেশি সুদ

post-img

প্রিয়াঙ্কা মান্না। কলকাতা সারাদিন।

বর্তমান সময়ে সকলেই চান এমন জায়গায় বিনিয়োগ করতে, যেখান থেকে মোটা টাকা রিটার্ন পাওয়া সম্ভব। অনেকেই বেশি লাভের আশায় এমন জায়গায় বিনিয়োগ করেন, যেখানে সুরক্ষার অভাব রয়েছে। সুতরাং এমন জায়গা বিনিয়োগ করার জন্য বেছে নিতে হবে, যেখানে সুরক্ষার সঙ্গে সঙ্গে মোটা টাকা রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

বর্তমান সময়ে তেমনই একটি জায়গা হল পোস্ট অফিস। পোস্ট অফিসের এই ধামাকাদার স্কিমে এফডির থেকে বেশি ৭.৭% সুদ এবং ট্যাক্সের সুবিধা পাওয়া যায়। পোস্ট অফিসের এই স্কিমটি হল NSC অর্থাত্‍ National Savings Certificate স্কিম। এই স্কিম প্রায় ৭ বছর ধরে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। এক নজরে দেখে নেওয়া যাক পোস্ট অফিসের এই ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিমের সমস্ত খুঁটিনাটি।


দ্রুত জনপ্রিয়তা বৃদ্ধি -
এটি পোস্ট অফিসের সবচেয়ে জনপ্রিয় স্কিম গুলির তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে। পোস্ট অফিসের এই ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিমের সুবিধা পাওয়ার জন্য গ্রাহকদের NSC অ্যাকাউন্ট খুলতে হবে। সুদের কথা বলতে গেলে, বর্তমানে এই স্কিমে প্রায় ৭.৭% হারে সুদ পাওয়া যাচ্ছে।

ব্যাঙ্ক এফডির থেকে বেশি সুদ -
প্রকৃতপক্ষে, এই সরকারি স্কিমে যে সুদের হার দেওয়া হচ্ছে, তা সাধারণত ব্যাঙ্কগুলিতে দেওয়া সুদের হারের চেয়ে বেশি। শীর্ষ ব্যাঙ্কগুলিতে এফডি সুদের হার প্রায় ৭ থেকে ৭.৫ শতাংশ অফার করা হচ্ছে। পোস্ট অফিসের এই ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিমে অফার করা সুদের হার ৭.৭%।

পোস্ট অফিসের ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিমের ম্যাচিউরিটি -
পোস্ট অফিসের এই স্কিমে ৫ বছর পর্যন্ত লক-ইন পিরিয়ড সক্রিয় রাখতে হবে, নাহলে পুরো সুদ পাওয়া যাবে না। NSC-তে ৫ বছরের লক-ইন পিরিয়ড নির্ধারিত হয়। সহজ কথায় বুঝতে হলে, এই স্কিমে একটি অ্যাকাউন্ট খুলে এক বছর পর বন্ধ করলে গ্রাহকদের শুধুমাত্র সংশোধিত পরিমাণ ফেরত দেওয়া হবে। এই ক্ষেত্রে গ্রাহকরা ৫ বছরের ম্যাচিউরিটির সুবিধা পাবেন না।

১.৫ লক্ষ টাকা কর ছাড় -
পোস্ট অফিসের এই ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট স্কিমে, যত টাকাই বিনিয়োগ করা হোক না কেন, পোস্ট অফিস ৭.৭ শতাংশ সুদ অফার করে। আয়কর আইনের ধারা ৮০সি-এর অধীনে বিনিয়োগের পরিমাণের উপর কর ছাড়ও পাওয়া যায়। এই স্কিমে প্রাথমিক বছরে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় দাবি করা যায়।

এই স্কিমে শিশুর নামে অ্যাকাউন্ট খোলার সুবিধাও দেওয়া হয়। ১০ বছরের কম বয়সী শিশুর নামে খোলা অ্যাকাউন্টটি তার পিতামাতা দ্বারা পরিচালিত হয়। সর্বনিম্ন ১০০০ টাকা দিয়ে এই স্কিমে একটি অ্যাকাউন্ট ওপেন করা যেতে পারে। এই স্কিমে বিনিয়োগ করার জন্য গ্রাহকদের নিকটবর্তী পোস্ট অফিসে যেতে হবে।

Related Post

About Us

24 Hour Online Bengali & English News Portal Registered under Government of India. Head Office in Kokata.

Need Help? Connect Now